• সোমবার, ২০ মে ২০২৪, ০৭:২৪ অপরাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ ম্যানচেস্টার সিটি যে ৫ কারণে প্রিমিয়ার লিগ জিতল যেভাবে পারফর্ম করেন, এবার সেভাবে চান না মেহেদী ক্লপের কথা বলতে গিয়ে চোখ ছলছল গার্দিওলার ক্লপ বিদায়ী বক্তব্যে বললেন, ‘আমিও কাঁদব’ কলকাতার দুশ্চিন্তা: ১০ দিনের বিরতি, সল্টের অভাব পূরণের চ্যালেঞ্জ ভারতের নাগরিকত্ব লাভের পর প্রথমবার ভোট দিলেন অক্ষয় কুমার পদ স্থগিতের পর ডিপজল জানালেন, ‘নিপুণের পেছনে বড় শক্তি আছে’ ডিপজলের শিল্পী সমিতির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা অমিতাভ-অনিলের পথে হাঁটলেন জ্যাকি প্রথমবার ওয়েব সিরিজে এলিটার গান বার্বি সেজে বিপাকে কিয়ারা! হীরামান্ডি অভিনেত্রী শারমিনের স্বামী ৫৩,৮০০ কোটি রুপির মালিক! চাঁপাইনবাবগঞ্জে প্রতারক চক্রের ৩ সদস্য গ্রেফতার বগুড়ায় দ্বিতীয় ধাপের নির্বাচনে কেন্দ্রগুলোতে সরঞ্জাম বিতরণ জুড়ীতে নির্বাচনে অনিয়মের অভিযোগ পরাজিত প্রার্থীর

দ্রুত এগিয়ে চলছে বসুন্ধরা হাসপাতাল স্থাপনের কাজ

ধাতব ফ্রেমে তৈরি হচ্ছে ছোট ছোট আইসোলেশন কক্ষ। ভেতরে বসবে রোগীর শয্যা ও অন্যান্য চিকিৎসা সরঞ্জাম। এখানে করোনা আক্রান্তদের আলাদা রেখে হবে চিকিৎসা। 

 

আজ ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) এক্সপো জোনে গিয়ে দেখা গেল, সুবিস্তৃত কম্পাউন্ড জুড়ে তৈরি হচ্ছে এমন অসংখ্য কক্ষ। আইসিসিবি’র কর্মকর্তা, প্রকৌশলী ও স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলীদের তত্ত্বাবধায়নে বিরামহীন কাজ করছেন শ্রমিকরা। মাঝে মধ্যে ট্রাক ভরে আসছে নির্মাণ উপকরণ।

আগামী ১০-১২ দিনের মধ্যেই করোনা রোগীর চিকিৎসায় হাসপাতালটি চালু করার ইচ্ছা সংশ্লিষ্টদের। তবে বিদেশ থেকে চিকিৎসা সরঞ্জাম আসতে দেরি হলে দু’একদিন সময় বেশি লাগতে পারে বলে জানান তারা।

বসুন্ধরা গ্রুপের প্রস্তাবে আইসিসিবি’র সুবিশাল চারটি কনভেনশন হল ও একটি এক্সপো ট্রেড সেন্টারে দেশের অন্যতম বৃহৎ এ হাসপাতালটির নির্মাণ কাজ বাস্তবায়ন করছে সরকারের স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। সার্বিক তত্ত্বাবধানে রয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

হাসপাতাল নির্মাণ অগ্রগতি প্রসঙ্গে আজ সোমবার স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মনিরুজ্জামান মোল্লা সাংবাদিকদের বলেন, ঢাকার সবগুলো মার্কেট বন্ধ থাকায় সেনাবাহিনী ও পুলিশের সহায়তায় দোকানপাট খুলে মালপত্র কেনা হচ্ছে। পরে পুলিশের পাহারায় এখানে আনতে হচ্ছে। সবকিছু মিলিয়ে আমরা একটা প্রতিকূল পরিবেশে কাজ করছি। তা নাহলে কাজের অগ্রগতি আরও বেশি হত। আইসিসিবি’র এক্সপো ট্রেড সেন্টার ও আরও তিনটি কনভেনশন হলে মোট দুই হাজার আইসোলেশন বেড স্থাপন করা হবে। ৪৬ হাজার স্কয়ার ফুটের কনভেনশন হলটিতে ৭১টি  নিবিড় পরিচর্যাকেন্দ্র (আইসিইউ) স্থাপন করা হবে। আশা করছি, ১৫ দিনের মধ্যে এখানে চিকিৎসাসেবা কার্যক্রম শুরু করতে পারবো। আইসিইউ’র কিছু বেড ও সরঞ্জাম আমদানি করতে হচ্ছে। যে কারণে এটি দেরি হতে পারে। এছাড়া এত বড় হাসপাতাল করার জন্য এখানে পর্যাপ্ত টয়লেট ছিল না। টয়লেট তৈরির কাজ চলছে।

এ সময় স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের (ঢাকা সিটি বিভাগ) নির্বাহী প্রকৌশলী মো. মাসুদুল আলম, আইসিসিবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা এমএম জসীম উদ্দিনসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইসিসিবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা এমএম জসীম উদ্দিন বলেন, আজ হাসপাতাল স্থাপনের কাজ পঞ্চম দিনের মত চলছে। আশা করছি, ১৫ দিনের মধ্যেই  কাজ  সম্পন্ন করতে পারবো। সম্ভব না হলে আরও দু-একদিন বেশি লাগতে পারে। কারণ এই সংকটের মধ্যে নির্মাণসামগ্রী সংগ্রহ ও আনা কঠিন হয়ে দাঁড়িয়েছে। আইসিসিবির প্রকৌশল বিভাগও স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সঙ্গে সমন্বয় করে কাজ করছে। আশা করছি, চলতি মাসের শেষ সপ্তাহ থেকে রোগীদের চিকিৎসাসেবা দেওয়া শুরু হবে। কনভেনশন হলগুলো প্রস্তুত করাই আছে। শুধু বেড স্থাপন করতে হবে। ট্রেড সেন্টারটিকে হাসপাতালে রূপান্তর করতে যেসব কাজ করা দরকার তার ৬০ থেকে ৭০ শতাংশ সম্পন্ন হয়েছে।

এর আগে করোনা সংক্রমণে আক্রান্তদের চিকিৎসাসেবা দিতে সরকারকে আইসিসিবিতে পাঁচ হাজার শয্যার হাসপাতাল প্রতিষ্ঠার প্রস্তাব দেন দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। প্রধানমন্ত্রীর সম্মতি সাপেক্ষে স্বাস্থ্য অধিদপ্তর ও সেনাবাহিনীর একটি দল পরির্দশন করে হাসপাতাল স্থাপনের উদ্যোগ নেয়। স্থান সংকুলানের হিসাব-নিকাশে সেখানে আইসিইউ-সহ দুই হাজার ৭১ শয্যার হাসপাতাল স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.